গল্প - সোমা গুপ্ত

 

ভালবাসার কাঁটা


"বিশ্বাস কর তথাগত  আজ পঁচিশ বছর ধরে এই স্বপ্নটাই দেখছিলাম আমি। আজ পূরন হলো আমার সেই স্বপ্ন। আজ আমাদের বিবাহবার্ষিকীর পঁচিশ বছর পূর্ণ হলো। আমি তোমার ঘরে সকালবেলায়  সুন্দর  করে সেজেগুজে এলাম। ঠিক যেমনটি  প্রথম বিবাহবার্ষিকী তে সাজিয়ে দিয়ে বলেছিলে বুঝলে সাহানা বিশেষ বিশেষ দিনে এইরকম ভাবে তোমায় দেখতে চাই। ঠিক সেইরকম ভাবে আজও সেজে এসেছি তোমার ঘরে, তোমার কাছে। তুমি ঘুমাচ্ছ। তোমার ঘুমন্ত মুখটা কি মায়াবী লাগছে। জানলা দিয়ে ভোরের মিষ্টি হাওয়া ঘরে আসছে। পাশের বাড়ির আমগাছে বৌকথা কও পাখি ডাকছে বৌকথা কও। হঠাৎ  নতুন বৌএর মত লজ্জা পেলাম আমি। হঠাৎ অনুভব করলাম আমার কানে আস্তে আস্তে তুমি বলছ সাহানা  শুভ বিবাহবার্ষিকী।  আমাকে আদরে সোহাগে ভরিয়ে দিলে তুমি। তোমার ভালবাসার গভীর  সমুদ্রে তলিয়ে যাচ্ছি আমি। তুমি আমাকে প্রশ্ন করছ আরো অনেক বছর থাকবে ত তুমি আমার সাথে।  আমৃত্যু ভালবাসার   স্রোতে ভাসিয়ে নিয়ে যেতে চাই তোমায়। তোমার ললাটে ভালবাসার চুম্বন দিয়ে  বলেছি আমি তথাগত সীমাহীন  ভালবাসি তোমায়। তোমাকে ছেড়ে কোথায় যাব আমি? আদর, সোহাগের শেষে তুমি আমাকে নতুন করে সাজিয়ে দিয়ে আমার খোঁপায় গোলাপ ফুল লাগিয়ে দিয়ে বললে এতক্ষণে তোমার সাজ পরিপূর্ণ  হলো। আমি তোমার বুকে মাথা দিয়ে বলে উঠলাম  তোমার দেওয়া আজকের এই উপহার আমি আজীবন  যত্ন করে রেখে দেব।


"কিগো হা করে কি দেখছ আমায়? দেখতেই ত পাচ্ছ ঘুমোচ্ছি।  তা এখানে কি করছ টা কি? " তোমার কর্কশ  চিৎকারে আমার জেগে জেগে দেখা সুন্দর স্বপ্নটা ভেঙ্গে যেতে ঠিক এক সেকেন্ড লাগল। ধীর গলায়  বলে উঠলাম শুভ বিবাহবার্ষিকী।  পঁচিশ  বছর হয়ে গেল আমাদের বিয়ের। আদর,সোহাগ ত দূরাস্ত তুমি  অনুভূতি হীন একটা স্বর করে বললে শোন বিছানার চাদর টা কেচে দিও। আর আজ এক্ষুনি  আমি সুগার টেষ্ট করতে যাব। আর হ্যাঁ  খুব হালকা  কিছু রান্না করো। বিবাহবার্ষিকী বলে বেশী কিছু করার দরকার নেই। গতকাল রাত্রি নটা বেজে গিয়েছিল খেতে তাই রাতে আমার বদহজম  হয়ে গেছে।  তা বেশ লাগছে তোমায়  সং সেজে। তা গোলাপ টা লাগিয়ে দিল কে তোমায়? জানো ত গোলাপের গন্ধে ইদানীং  আমার অস্বস্তি  হয় তাও কেন এসেছ আমার ঘরে গোলাপ লাগিয়ে?"


খুব ঝড়ে সমুদ্রের পাশের গাছের ডাল যেমন আছড়ে পড়ে সমুদ্রের বুকে ঠিক তেমনই  সাহানার জেগে জেগে দেখা  স্বপ্ন কঠিন বাস্তবে  আছড়িয়ে পরেছিল। সে মনে মনে নিজেকে প্রশ্ন করে শেষ কবে তথাগত  ভালবেসে তোমায় ভালবাসার আদরে ভাসিয়েছিল মনে আছে? যতবার তুমি নিজে থেকে ওর কাছে আসতে চাও ততবার শরীর খারাপ নয়ত রাতে ভাল করে ঘুম হয়নি এসব বাহানা দিয়ে তোমায় সরিয়ে দিয়েছে। তাও কেন আস তুমি তথাগতর কাছে মনে আশা নিয়ে? মনের কান্নায় মন ভিজিয়ে সেদিন সাহানা  সংসারের সব কাজই সম্পূর্ণ করেছিল। নিজের মনকে সে শান্ত করেছিল এক দারুন যুক্তি দিয়ে। হোক না গোলাপ ভালবাসার ফুল। ভালবাসার ফুলেও ত কাঁটা থাকে।

Comments