রম্যরচনা - বিদ্যুৎ পাল


কি থেকে কি


মনটা ভালো নেই তাই কৈলাশের একটা  উচু ডিপিতে বসে ছিল শিবাই।বয়স হয়েছে বলে আাজকাল কেউ খুব একটা পাওা দেয়না এ দূঃখটা বলতে পারেনা কাউকে।খুব চাপে আাছে শিবাই,মিসেস কে বলেছিল - এবার নাহয় বাপের বাড়ী যেও না উমা,তোমারও তো বয়েস হলো,অনেক কমপ্লেন শুনতে হবে কিন্তু, আজকাল টাকা পয়সা বিষয়সম্পত্তি কাজ কারবার এগুলো নিয়ে গোলযোগ চলছে তার উপর করুনা রোগটা যায় আসে  যায় আাসে করছে, ডেঙ্গু সেই সুযোগটা ব্যবহার করতে চাইছে, পোলাপান নিয়ে যাবে ; একটু ভেবে দেখো ভালোর জন্য বলছি।

বছরে একবার বলে কথা -

মিসেস মানলো না, বাপের বাড়ি চলে গেল  উমা। তাই মনটা ভীষণ খারাপ , আমরা কেন বুঝাতে পারছি না মিসেসদের, এরা নিয়েই বসে বসে ভাবছিল  শিবাই। 


এমন সময় নারু এসে বললো- প্রভু ম্যাডাম এবার এ লেজার লাইটিং মণ্ডপসজ্জা উপভোগ করবেন,কার্তিক কিছু ছবি পাঠিয়েছে  আামাকে,আপনি কেন এন্ড্রয়েড মোবাইল নিচ্ছেন না আপনার মোবাইল থাকলে ছবিগুলো দেখতে পারতেন, কি সুন্দর,কি উপমা  দিব প্রভু  - উপমা দেওয়াই ব্যর্থ হবে, বুজ খালিফা, টুইন -টাওয়ার  লেজার আালোতে ঝলসে উঠছে। 

শিবাই ভ্রু কুঁচকে তাকিয়ে বললো,তোমার বীনাটা কোথায়! 

- মার্জনা করবেন প্রভু বীনাটা কয়েকশো হাজার বছরের পুরোনো, বড্ড ভারী, আগের মতো বাজে না, তাই অ্যান্ড্রয়েড মোবাইলটা নিয়েছি, এটাতে "বীনা "ডাউনলোড করেছি, এটাই বাজাই  এখন।

- কি বলছো নারু তুমি,কৈলাশের কয়েশো হাজার বছরের পুরনো সভ্যতা,সংস্কৃতিকে অবমাননা করছো,এটা ঠিক নয় নারু, বিরোধী পক্ষ প্রশ্ন তুলবে। 

- প্রভু মাপ করবেন আপডেট নিজেকে রাখতে হলে অ্যান্ড্রয়েড মোবাইলটা রাখতেই হয়, কোথায় কি হচ্ছে খবরটা আমাকেই দিতে হয়, কি করবো বলুন।

একটু থমকে গেল শিবাই দু মিনিট চুপ থেকে বললো- গোনুকে কল করো, কি খবর শুনে বলো।

-প্রভু , গোনু কল রিসিভ করছে না, বোধহয় প্যান্ডেলের লাইটিং দেখতে বেরিয়েছে প্রচুর মাইক বাজছে শুনতে পাচ্ছে না।


এক ছিলিম নিয়ে থম মেরে ছিল শিবাই -  শোন নারু, নন্দী ভিরিং  আজকাল আামার পয়সা ঝেরে মোবাইলে ফেসবুক দেখছে, এটা জানি। কিন্তু আমি যে মোবাইল ব্যবহার করতে পারবোনা,সম্মানীয়  ৩৩ কোটি দেবতার কল আসবে,কাকে কি বলবো সব গুলিয়ে যাবে যে।তুমিতো সবারই কল রেকর্ড হার্ডডিক্সে রাখো,প্রয়োজনে চেয়ে নেব। আর শোনো গেল বার গ্যারান্টার হয়ে তুমিই তো  পূজোর আগে  প্রাইভেট ব্যাংক থেকে দুটো মোবাইল লোনে করে দিলে, আরো তিন মাস প্রিমিয়াম দিতে হবে এটা মিটে গেলে,  সরস্বতী কে গোনুকে দুটো ৫জি মোবাইল  দিতেই হবে, উপায় নেই। সংসারে চাপ আছে নারু, বুঝবে না, তুমি এখন এসো।


নারু চলে গেল,কৈলাশের বাড়ীতে কেউ নেই, বিজয়ার পর মেডাম আসবে, নন্দী ভিরিং ভাংএর পেয়ালা রেখে গেছে,ওটা পান করে শিবাই বাঘছাল পেতে শুয়ে পরলো।।


শিবাই নিজেই নিজেকে বললো, আমারতো আাধার কার্ডই নেই,সিম নেবার প্রশ্নই নেই....  পোলাপান তো দশভুজার পরিচয়ে সিম পায়। কৈলাশে সিনিয়র সিটিজেনদের কেন পেনসন হয়না, এটা ভেবে ভেবে  টেনসন নিয়ে শিবাই ঘুমিয়ে পরে।


(পরে নারুর সাথে আমি যোগাযোগের অনেক চেষ্টা করেও পাইনি,কারন ঐসময় কৈলাসে  ব্রডব্যান্ড, মোবাইল সার্ভিস  টাওয়ার নাকি বন্ধ ছিল)

Comments