গল্প - সোমা গুপ্ত


দমকা হাওয়া


কোন দমকা হাওয়া যেমন মন ভাল করে দেয় ঠিক তেমনই কোন দমকা হাওয়া সত্যিই মন উথাল পাতাল করে দেয়। উথাল পাতাল মানেই সব হারিয়ে ফেলা নয় গো কর্তা। কোন ঝটকা হাওয়া যে হারিয়ে যাওয়া প্রেম, বিশ্বাস, ভরসা কে ফিরিয়ে দেয়। বুঝলে গো কর্তা। ভাবছ এই মেয়েটা কি সেই মেয়েটা। যাকে ছাব্বিশ বছর ধরে দেখে আসছি। যে সিরিয়াস কিছু ভাবতেই পারেনা।  বুঝলে প্রিয়ে সেদিনের সেই হঠাৎ করে আমাদের জীবনে  আসা ঝটকা হাওয়াটা সত্যিই আমাকে  নতুন করে আবার তোমায় ভালবাসতে শিখিয়েছে।  জীবনে অনেক সময় অনেক পরিস্থিতি হঠাৎ করে চলে আসে কোন সতর্ক বার্তা না দিয়ে। বেশ ত ছিলে ভাল। হঠাৎ জ্ঞান হারিয়ে গিয়ে হাত পা ঠান্ডা হয়ে গেল তোমার। আমি দেখছি তুমি আস্তে আস্তে হাত পা ছেড়ে দিয়ে আমার কাঁধের উপর তোমার শরীর টা ছেড়ে দিলে। মনে মনে বলছি বাবু তুমি ছাড়া যে আমার ও মেয়ের কেউ নেই। ফিরে তোমায় যে আসতেই হবে। আরো বলেছিলাম ছাব্বিশ বছর তুমি আমার সব দায়িত্ব তোমার কাঁধে নিয়েছিলে ভালবেসে। আজ সেই তুমিই আমার কাঁধে মাথা রেখেছ চলে যাবে বলে। এ পুরাপুরি চিটিং বাবু। এত সহজে তোমায় ত যেতেই দেব না। ঝগড়া করব কার সাথে? কাকে বলব তোমার অগছালো জিনিস বাইরে ফেলে দেব? 


জানেন বন্ধুরা হঠাৎ দমকা হাওয়া সত্যিকারের বন্ধু চিনিয়ে দেয় গো। ঐ যে তুমি বলো মাঝেমাঝে কিছুই ত দিতে পারিনা তোমাদের। দিয়েছ অনেক বড় অমূল্য সম্পদ। আমাদের আত্মজা। সেদিন দেখলাম আমাদের সোনা কত ম্যাচিয়র হয়ে গেছে।  মনে পরে যাচ্ছিল কয়েক বছর আগের কথা। যেদিন মামনি গত হলেন। সেদিন তোমার চোখের জল মুছিয়ে পুঁচকি টা বলেছিল তোমায় আজ থেকে আমি তোমার মা।  


সত্যিই সেদিন বুঝলাম ও তোমার মা।  যখন তোমার জ্ঞান এল তখন  অনুভব করলাম দমকা হাওয়া এসেছিল ঠিকই। হারিয়ে যাওয়ার ভয় পেয়েছিলাম ঠিকই কিন্তু দিয়ে গেল অনেক কিছু।  ঐ যে একটা বাক্য আছে না একটার সাথে আরেক টা ফ্রি। তোমার ভরসা দেওয়া হাতটা ত পেয়েছিলাম অনেক দিন আগে। তার সাথে কার্যকর হয়ে গেল তোমাকে আরো কেয়ার করার ইচ্ছা। 


অনেক বকর বকর করলাম গো বন্ধুরা রাগ করোনা গো। 


জীবনের প্রতিটা সময় প্রতি মুহূর্তে বদলায়। মানুষ বুঝতে পারেনা পরের মুহূর্তে কি হতে পারে।  তাই আসুক যত দমকা হাওয়া ভয় পেওনা কখনো।

Comments