হাঁড়ির কথা - দীপান্বিতা রায়



প্রজাতন্ত্র দিবসে আন্তরিক শুভেচ্ছা জানাই সকল বন্ধুদের ….

আমি আজ বানিয়েছি পতাকা রং এর ইডলি এবং গোলাপ পিঠে


ইডলি বানাবার উপকরণ ও পদ্ধতি



:: উপকরণ ::


সুজি ২ কাপ

টক দ্ই ১ কাপ

রিফাইন তেল ৪ চামচ

গোটা জিরে ১/২ চামচ

সর্ষে ১/২ চামচ

বিউলীর ডাল ১ চামচ

আঁদা কুচি ১ চামচ

কাঁচা লঙ্কা ৪ টা

২০ টি কারিপাতা

নুন স্বাদ অনুযায়ী

সবুজ ও কমলা ফুড কালার 


:: পদ্ধতি ::


প্রথমে একটি পাত্রে ২কাপ সুজি নিয়ে নেব।তারপর তাতে ভালোকরে ফেটানো ১ কাপ টক দ্ই মিশিয়ে নেব ভালোকরে। প্রয়োজন অনুযায়ী সামান্য জল দেব মিশ্রনে। এই ভাবে মিশ্রনটি ২০ মিনিট ঢেকে রেখে দেব।


অন্যদিকে ইডলি গুলোকে আরো সুস্বাদু করবার জন্য আমি একটা তরকা বানিয়ে মিশিয়ে নেব মিশ্রনে। তরকা বানাবার জন্য একটি কড়াতে ২ চামচ রিফাইন তেল দেব। তেল গরম হলে তাতে সর্ষে, কারিপাতা, গোটা জিরে, বিউলীর ডাল ও কাঁচা লঙ্কা ফোড়ন দেব। একটু ভাজা হলে ফোড়নটি নামিয়ে সুজির মিশ্রনে মিশিয়ে নেব।এখন স্বাদ অনুযায়ী নুন দেব। এবার মিশ্রনটিতে আরো একটু জল মিশিয়ে একটু পাতলা করে নেব। এখন মিশ্রনটিতে ১ চামচ ইনো দেব ও হাল্কা করে মিশিয়ে নেব। এবারে এই মিশ্রনটি তিনটি পাত্রে ভাগ করে নেব। একটি তে মেশাবো সবুজ ফুড কালার, আর একটিতে কমলা ফুড কালার  অন্যটি সাদাই থাকবে। 


এখন ইডলির পাত্র তে তেল ব্রাস করে নিতে হবে ও অল্প অল্প করে ব্যাটার দিতে হবে । এবারে ইডলির স্ট্যান্ড টা একটি বড় সসপ্যানে অল্প জল দিয়ে তাতে বসিয়ে দিয়ে ওপরে একটি ঢাকা দিতে হবে। ১০-১২ মিনিট পর ঢাকা খুলে ইডলি তৈরী হলে নামিয়ে নিতে হবে। এই একই পদ্ধতিতে তিন রং এর ইডলি গুলো তৈরী করে নেব।




গোলাপ পিঠে



  উপকরন  

চালের গুড়ো ২ কাপ

গুর ২০০ গ্রাম

জল ২ কাপ

নুন এক পিন্চ

রিফাইন তেল ২৫০ গ্রাম


পদ্ধতি

একটি পাত্রে ২ কাপ জল দিয়ে উনানে  বসাতে হবে। জল ফোটার সময় এক চিমটে নুন দিতে হবে। তারপর চালের গুড়ো ২ কাপ দিয়ে নারাচাড়া করতে হবে। একটা মন্ড মতো তৈরী হলে ওভেন অফ করে দিতে হবে। ১০ মিনিট ঠান্ডা করার জন্য রেখে দিতে হবে।


অন্যদিকে একটি পাত্রে গুড় সাথে ২ কাপ জল দিয়ে জাল করে সিরা তৈরী করতে হবে। 


এবারে চালের গুড়োর মন্ড থেকে লেচি কেটে নিয়ে বড় করে রুটির আকারে বেলে নিতে হবে। একটি বোতলের ঢাকনা দিয়ে গোল গোল করে কেটে নিতে হবে। তারপর প্রথমে একটি কুড়ি আকারে তৈরী করে তার সাথে পর পর পাপড়ি গুলো এক এক করে লাগাতে হবে। এই ভাবে গোলাপ গুলো তৈরী করতে হবে। 


এবারে গোলাপ গুলোকে ডোবা তেলে ভাজতে হবে হাল্কা লাল করে। ভাজা হলে সিরাতে ডুবিয়ে ৫ মিনিট পর তুলে ফেলতে হবে সিরা থেকে। তৈরী হলো সুন্দর মুচমুচে গোলাপ পিঠে।




Comments

Post a Comment