বই কথা - সুব্রত ভট্টাচার্য


পত্র পত্রিকার খোঁজখবর 

                                                       

১) গদ্যে পদ্যে ছড়িয়ে ছিটিয়ে – পঞ্চদশ বর্ষ, ১৪২৭



শিলিগুড়ি থেকে প্রকাশিত হয়েছে। বর্তমান সংখ্যাটি উৎসর্গ করা হয়েছে কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়, অনুবাদ সাহিত্য এবং শিলিগুড়ি মুক্তমঞ্চের বিষয়ে।  সম্পাদক – গৌতম চক্রবর্তী, সুভাষ পল্লী শিলিগুড়ি। সাথে রয়েছেন সম্পাদক মন্ডলী। যোগাযোগ -৯৪৭৫০-৮২০১৭।  চা বাগান, বক্সা দুর্গ, বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের ওপর শ্রদ্ধার্ঘ্য, অনুবাদ কবিতা, শিলিগুড়ির নাট্যচর্চা  ছাড়াও রয়েছে আরও গল্প কবিতা প্রবন্ধ।


এ সংখ্যায় ছাপা হয়েছে ১৬টি অনুবাদ কবিতা – তেলুগু, মালয়ালাম, তামিল, পাঞ্জাবি, উর্দু, হিন্দী, সিন্ধি, মারাঠী, মনিপুরী, অসমীয়া এবং ইংরেজী ভাষার। অনুবাদ গল্প ছাপা হয়েছে ৮টি উর্দু, ওড়িয়া, নেপালী, হিন্দী, গুজরাতি এবং জার্মান ভাষার। ৯ জন কবির বাংলা একক এবং কবিতাগুচ্ছ ছাপা হয়েছে। ছাপা হয়েছে তিনটি বাংলা গল্প। 


যারা লিখেছেন এবং অনুবাদ করেছেন- অশোক চট্টোপাধ্যায়, সমর চক্রবর্তী, গৌতম চক্রবর্তী, প্রদীপ সরকার, শিশির রায়নাথ, কাজল সেন, অশোক গঙ্গোপাধ্যায়, গৌতম গুহ রায়, তপন কুমার দেব, তুষার বন্দ্যোপাধ্যায়, সুকান্ত নাহা, রতন বিশ্বাস, দেবাশীষ রায়, শ্যামলী সেন গুপ্ত, মবিনুল হক, শমীক চক্রবর্তী, কমলেশ সেন, আশা সেন, দেবাশীষ চক্রবর্তী, শুভ্র মৈত্র, সুতপা সাহা, রানা লাহিড়ী, মীরা চতুর্বেদী, অভিজিত মজুমদার, রাজা, দেবকুমার দাস, দেবাশীষ রায়, সুব্রত ভট্টাচার্য, মঞ্জু ঘোষ চৌধুরী, পার্থ প্রতিম মিত্র।  


এতজন লেখক এবং মূল্যবান বিষয়কে একসাথে নিয়ে আসার জন্য সম্পাদক এবং সম্পাদক মন্ডলীর প্রয়াস প্রশংসার যোগ্য। তথ্য সমৃদ্ধ এই সংকলনটি সংগ্রহে রাখার মত। ১৮৪ পৃষ্ঠার এই সংখ্যাটির মূল্য ১৫০ টাকা।   



২) যাপন কথা –ষষ্ঠ সংখ্যা, আগস্ট ২০১৮



অসমের শোনিতপুর জেলার ঢেকিয়াজুলি থেকে প্রকাশিত। আগস্ট ২০১৮ সংখ্যাটি হাতে এসেছে। সম্পাদক কান্তার ভূষণ নন্দী সাথে রয়েছেন সম্পাদকমণ্ডলী। যোগাযোগ- ৯৪৩৫৩ ৮০৪০৫, ৮১৩৬০ ৪৪৫০০। গল্পের কাগজ, প্রতিটি সংখ্যায় বেশ কিছু গল্প প্রকাশিত হয়। সাথে প্রবন্ধ, গদ্য, আলোচনা, সাক্ষাৎকার, অনুবাদ গল্প। অসম এবং উত্তর পূর্বাঞ্চলের অন্যান্য ভাষার সাহিত্য নিয়ে আলোচনা এবং অনুবাদ গল্প থাকে প্রায় প্রতিটি সংখ্যায়।
বর্তমান সংখ্যাটিতে দশটি বাংলা গল্প রয়েছে। রয়েছে একটি অনুবাদ গল্প, একটি সাক্ষাৎকার এবং আরও কিছু আলোচনা। অসমের সাহিত্যপ্রেমীদের কাছে খুব জনপ্রিয় একটি পত্রিকা।
এবারের গল্পকারেরা হলেন- মলয় কান্তি দে, সন্তোষ রায়, সৌমিত্র বৈশ্য, সুনন্দা ভট্টাচার্য, সুব্রত কুমার রায়, শেখ আব্দুল মান্নান, অলক দাশগুপ্ত, প্রতিমা ভট্টাচার্য, তমা বর্মণ, দেবলীনা সেনগুপ্ত। অন্যান্যরা এল বীরমঙ্গল সিংহ, গীতা দেবনাথ, শান্তনু রায় চৌধুরী, সুকান্ত দে, শুভময় সরকার, অরূপা পটঙ্গিয়া কলিতা, মানিক চক্রবর্তী, ইলোরা দাশগুপ্ত, অনুপ ভট্টাচার্য, কিশোর রঞ্জন দে। নিয়মিত প্রকাশ হয়, পরবর্তীতে আরও কয়েকটি সংখ্যা প্রকাশিত হয়েছে।     
এ পত্রিকার অধিকাংশ লেখকই উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন শহরের যেমন- গুয়াহাটি, শিলচর, করিমগঞ্জ, তেজপুর, বঙ্গাইগাও, ডিব্রুগড়, শিলং, আগরতলা, ধর্মনগর, ইত্যাদি অঞ্চলের। অনেক অসুবিধা সত্বেও মাতৃভাষা বাংলা চর্চার প্রতি তাঁদের আগ্রহ ভালোবাসা লক্ষ্য করার মত। এ অঞ্চলের মানুষের জীবনযাত্রা, সমস্যা বিশেষ করে দেশভাগ, শরণার্থী সমস্যা, ডি ভোটার, এন আর সি, ডিটেনশন ক্যাম্প, ভারতীয়দের জোর করে বিদেশী বানানো, জাতি দাঙ্গা ইত্যাদি বিষয় বার বার তাঁদের গল্পে উঠে আসে। ঝকঝকে ছাপা ১৯২ পৃষ্ঠার এ সংখ্যাটির দাম ১২০ টাকা। 

Comments