কবি মঞ্জুশ্রী রায়ের প্রতি শ্রদ্ধাঞ্জলি


কবি মঞ্জুশ্রী রায় 




জন্ম ১৪ই আগস্ট ১৯৬৫ কোচবিহারের এক প্রত্যন্ত গ্রামে। তরাইয়ের উন্মুক্ত প্রকৃতির মাঝে তাঁর বড় হয়ে ওঠা। গ্রামের স্কুল থেকে মাধ্যমিক পাশের পর সুনীতি একাডেমী থেকে উচ্চ মাধ্যমিক পাস করে ভর্তি হন .বি.এন. শীল কলেজে সাম্মানিক স্নাতক এর রসায়ন বিভাগে। কিন্তু জীবনের বিভিন্ন ঘাত-প্রতিঘাতে তা অসম্পূর্ণ রয়ে যায়। প্রায় এক দশক ধরে রিউম্যাটয়েড আরথ্রাইটিস- আক্রান্ত হয়ে চলৎশক্তিহীন অবস্থায় গৃহবন্ধি ছিলেন বাইরের জগতের সঙ্গে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে। তবু অসম্ভব জীবনীশক্তি অদম্য মনের জোর,আত্মবিশ্বাস আর জীবনের প্রতি অকৃত্রিম ভালোবাসা আবার তাঁকে  ফিরিয়ে নিয়ে এসেছে জীবনের মূল স্রোতে অসাধারনভাবে। এখানেই তিনি ব্যতিক্রমী, অনন্য, জয়ী। একে একে প্রাইভেটে স্নাতক, তিন তিন বার  ডাব্লু.বি.এস.পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হওয়া এবং জীবনের শেষ দিন পর্যন্ত ডাব্লু. বি. সি. এস গ্রুপ- উচ্চপদস্থ আধিকারিক হয়ে কলকাতায় পশ্চিমবঙ্গ সরকারের সুদক্ষ কর্মী হিসেবে দায়িত্ব পালন করে গেছেন। 

 

 

তার জীবনের তীব্রতম চড়াই-উৎরাই অভিজ্ঞতার আলোয় চেনা মানবিক মূল্যবোধ, অসামান্য গভীর চেতনার ছবি, জীবনের ছবি ফুটিয়ে তুলেছেন তার কাব্যগ্রন্থ "মেঘ বৃষ্টির কোলাজ" -এ।

 

 

"চলমান যুদ্ধটা হঠাৎ ধীরগতি

এদিকে অলস পৃথিবী অর্থহীন অশান্ত।

দুষ্টু ছেলেটা,

মাঝে মাঝে তো বলতে পারিস

মেয়ে, মরার সময় তুই যুদ্ধ ভুলিস না।

          - যুদ্ধ (মেঘ বৃষ্টির কোলাজ

 

 

গত ২৬ শে সেপ্টেম্বর হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। দশদিন  মৃত্যুর সঙ্গে তীব্র লড়াই করে হার মেনে ৫ই অক্টোবর ২০২১ রাত .৪৫ মিঃ পাড়ি দিলেন না ফেরার দেশে। তারঁ এই অকালে চলে যাওয়া কথালহরীর এক চরম অপূরণীয় ক্ষতি। এই সংখ্যা তাঁকে উৎসর্গ করে শ্রদ্ধাঞ্জলি জানায় কথালহরী।




Comments