বই কথা - জয় দাস



বিশ শতকের রূপকথার নায়কেরাশৈশবের প্রিয়রা


সুবীরদার বাড়ি থেকে পড়তে আনা 'বিশ শতকের রূপকথার নায়কেরা' বইটি পড়লাম। 


যাদবপুর বিশ্ববিদ‍্যালয়ে বাংলাদেশের সাহিত‍্য বিশেষ পত্র হিসেবে নেওয়ার পর আমার পড়তে ভালো লেগে যায় আখতারুজ্জামান ইলিয়াসকে। চতুর্থ সেমিস্টারে(২০১০) অভিসন্দর্ভের কাজের জন‍্য বেছে নিই তাঁর গল্প। এই সময় কলেজস্ট্রিট থেকে পেয়ে যাই শহীদ ইকবালের 'কথাশিল্পী আখতারুজ্জামান ইলিয়াস' বইটি। বলাই বাহুল‍্য এতসুন্দর যুক্তি যুক্ত আলোচনা মন কাড়ে আমার। এরপর শহীদ ইকবাল স‍্যারের বই পেলেই সংগ্রহ করতে শুরু করি, শেষ 'বাংলাদেশের কবিতার ইতিহাস' বইটিও সংগ্রহ করি কোচবিহার বইমেলা থেকে।  স‍্যারের সাথে দেখা হয় প্রবহমান বাংলাচর্চার মালদার সেমিনারে, আলাপ হয় অনেক, ভালো লাগে স‍্যারের সরল আলাপ। এতদিন স‍্যারের প্রবন্ধ আলোচনা পড়লাম, সুবীরদার বাড়ি গিয়ে দেখলাম যখন এই বইটি তাই নিয়ে এলাম পড়বার জন‍্য। মৌলিক স্মৃতিকথা এটি। 


আমাদের প্রত‍্যেকের শৈশব রূপকথার গন্ধে মাখা। সেখানে থাকে অনেক প্রিয়ের মৃত‍্যু, এই মৃত‍্যু গাঁথায় আমরা হারিয়ে ফেলি তাদের শরীর, কিন্তু স্মৃতি কথায়, ভূতের ভয়ে, বিছানা ভাসানোর অভিজ্ঞতায় তারা থেকে যায় আমাদের মনের কোনে।


'এরূপে পৃথীবির সব তাপ বদলাইয়া গেলে- অনিঃশেষ ইত‍্যাকার চরিত্রের ভিতরে কালমুদ্রিত যে বিন্দুবিসর্গ মেলে তা কোনো জ্ঞান বা লেখাপড়া নয়। এক্কেবারে মুদ্রিত জীবনরূপের বাসনা ছানিয়া মুগ্ধ ও অপাপবিদ্ধ প্রণয়ের নির্ভুল বাণীবিন‍্যাস। এতে কি কেউ থমকাইয়া যায়? কেউ কি ফিইরা পায় কিছু? বা পাইলেও তার স্বাদ-গন্ধ কি আগের মতোন থাকে- জীবনের এই তো ট্র‍্যাজেডি, ইহাই তো পূর্ণপাঠ, তবে কেন মানুষ ভুইলা যায়! নাকি সে ভুলও তাহার অনিবার্য নিয়তি- আর তার কথাই কী বলে সবার ভেতরে গড়ে ওঠা ওই রূপকথার নায়কেরা!' (পৃ-২৮৭)


এই স্মৃতিকথা জুড়ে আছে গুলাম মুস্তাফা, যিনি নাটক ও রাজনীতি প্রিয়, হঠাৎ করে হারিয়ে যায় সে জীবন থেকে কিন্তু স্মৃতিকথায় ফিরে আসে বারবার।  আছে জ‍্যোতিন দাদা যার দোকান জমি নিয়ে নেয় অন‍্য কেউ, হারিয়ে যায় সেই হাসি উচ্ছ্বাস, একসময় হারিয়ে যান তিনি। পরিবার কোথায় যায় কে জানে। স্মৃতিতে থেকে যান। এভাবে জীবন থেকে হারায় বিপিন ডাক্তার, দীপকদা, বিশু, কাঞ্চন দা সবাই। তাদের সাথে নাটকের স্মৃতি, অল্প অল্প পাকা সব কিছু। আছে তানজিদা দিদির আত্মহত‍্যা। ভালোবাসায় মৃত‍্যুতে সে জীবনে হয়ে ওঠে অনন‍্যা। এভাবেই গল্পরা বয়ে চলে শৈশবের ভালোবাসার সাথে, হারিয়ে যাওয়া মানুষদের সাথে, অল্প অল্প পাকা গোঁফের রেখার সাথে। বৃষ্টিতে ভণ্ডুল হওয়া নাটকের সাথে। সিরাজদৌল্লার নাটকের চরিত্রের সাথে, কিংবা মরে গিয়ে ভূত হওয়া ভয়ের সাথে।


আসুন আমরা পড়ি আর মুগ্ধ হই। লুকোচুরি খেলতে খেলতে পেকে যাওয়া আমিকে খুঁজি, নাটকে খুঁজি, পড়াশোনায় খুঁজি, দামী পেনের লোভে খুঁজি 'বিশ শতকের রূপকথার নায়েকেরা'। আমার শৈশব ছুঁয়ে যারা এখনও রচনা করে নতুন আমিকে।




বিশ শতকের রূপকথার নায়কেরা

শহীদ ইকবাল

চিহ্ন, রাজশাহী, বাংলাদেশ

প্রচ্ছদ- সুভাষ চন্দ্র সূতার

মূল্য- ৩০০টাকা

Comments