সম্পাদকীয়



সভ্যতার শুরু থেকেই মানুষ উৎসব মুখর। আর উৎসব, আচার, অনুষ্ঠান বাঙালির রক্তে। উৎসবের অনাবিল আনন্দের মধ্যে মেতে থেকে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া বাঙালী জাতির বৈশিষ্ট। আর বাংলা হল ভারতের উৎসব-অনুষ্ঠানের আঁতুড়ঘর,  কৃষ্টি সংস্কৃতির পীঠস্থান। সেই কৃষ্টি সংস্কৃতির স্বতস্ফূর্ত ধারা পূর্ণতা পায় আমাদের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয়। এই উৎসব শুধুমাত্র শাস্ত্রীয় আচার অনুষ্ঠানের মধ্যেই সীমাবদ্ধ নয়, এই উৎসব হল এক মিলনমঞ্চ। যেখানে হৃদয়ের সঙ্গে হৃদয়ের মিলন ঘটে। এই উৎসবের সঙ্গে জড়িয়ে আছে আমাদের সমাজ, সংস্কার, শিল্প, সংস্কৃতি এবং সর্বোপরি আমাদের সাহিত্য। প্রতিটি সাহিত্যপ্রেমী বাঙালি আনন্দের জাল বোনে শারদসাহিত্য পাঠের মাধ্যমে।

শারদোৎসব ও শারদসাহিত্য হাত ধরাধরি করে চলেছে দীর্ঘদিন। যদিও প্রতিকূল পরিস্থিতির জন্য এছরের উৎসবের আড়ম্বরতা অনেক কম কিন্তু শারদসাহিত্যের উন্মাদনা এতটুকুও কমেনি। সমস্ত বড় পত্রিকা, পাক্ষিক, ও মাসিক ছাপা পত্রিকা গুলোর সঙ্গে লিটল ম্যাগাজিন গুলিও শারদসাহিত্য নিয়ে হাজির পাঠকের সামনে। আর তার সঙ্গে অনলাইন ম্যাগাজিন গুলোও পাল্লা দিয়ে নিয়ে এসেছে সাহিত্যের সম্ভার।


কথালহরীও অনেক নতুন স্বপ্ন, নতুন আশা নিয়ে,  নতুন রূপে হাজির হয়েছে পাঠকের দরবারে। আশা করি কথালহরীর এই নতুন উপস্থাপনা পাঠকদের নতুনভাবে আনন্দ দেবে। বহু গুণী লেখক, কবিদের কলমে সমৃদ্ধ হয়েছে কথালহরীর শারদ সংখ্যা। প্রবন্ধ, নিবন্ধ, গল্প, গদ্য, কবিতা সবকিছুর সমাহারে কথালহরী সকল পাঠকের কাছে সমাদৃত হবে এই আশা রাখি।


যাঁদের কলমে সমৃদ্ধ হয়েছে এই সংখ্যা তাঁদের সকলের প্রতি রইল শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। উপদেষ্টাদ্বয় কে আবারও অনেক অনেক ধন্যবাদ ও ভালবাসা এভাবে কথালহরীর সঙ্গে নিরন্তর থাকবার জন্য।

সেই সঙ্গে আর একজন মানুষকে বিশেষ কৃতজ্ঞতা জানায়  কথালহরী, তিনি হলেন বিশিষ্ট গল্পকার মৃগাঙ্ক ভট্টাচার্য। যিনি শুরু থেকেই কথালহরীর পাশে থেকেছেন।  তাঁর হাত ধরে কথালহরী পৌঁছে গেছে অনেক গুণী লেখকদের কাছে। সবশেষে প্রিয় পাঠকদের জানাই অনেক অনেক ধন্যবাদ ও  শারদ শুভেচ্ছা। আপনাদের ভালবাসা ও সহযোগিতায় সফল হোক কথালহরীর এই পথ চলা। 

         

চিত্র - শ্রীহরি

Comments

  1. চমৎকার হয়েছে তোমার ওয়েবম্যাগাজিন, ঝকঝকে, স্মার্ট , বাহুল্যহীন অথচ ব্যক্তিত্বসম্পন্ন , লেখার নির্বাচন ও সমস্ত পরিকল্পনা বিশেষ প্রশংসা দাবি করে। অনেক দূর যাবে তুমি, কথালহরী র চূড়ান্ত সাফল্য কামনা করি। শারদ শুভেচ্ছা।
    সুতপা সাহা

    ReplyDelete

Post a Comment